ঢাকা, রবিবার, ১৯ মে, ২০২৪

ইউক্রেনের ড্রোন হামলায় রাশিয়ার সুপারসনিক বোমারু বিমান ধ্বংস

ইউক্রেনের ড্রোন হামলায় রাশিয়ার দূরপাল্লার একটি সুপারসনিক বোমারু বিমান ধ্বংস হয়ে গেছে। মূলত রাশিয়ার ভেতরে ঢুকে ইউক্রেনীয় ড্রোন এই হামলা চালায় এবং তাতে বিমান ঘাঁটিতে থাকা রুশ ওই যুদ্ধবিমান ধ্বংস হয়ে যায়।


রাশিয়ার সামরিক অভিযানের জবাবে সম্প্রতি দেশটিতে পাল্টা অভিযান শুরু করে ইউক্রেন। এরই অংশ হিসেবে ড্রোন হামলা চালাচ্ছে দেশটির বাহিনী। গত কয়েক সপ্তাহে রাশিয়ার প্রাণকেন্দ্র মস্কো ও কৃষ্ণসাগরে একের পর একে ড্রোন হামলার ঘটনা দেখা গেছে।


রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনের ড্রোনের আঘাতে রাশিয়ার একটি দূরপাল্লার সুপারসনিক যুদ্ধবিমান টিইউ-২২ ধ্বংস হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে বিমান ধ্বংসের কিছু ছবি ছড়িয়ে পড়ে। সেসব ছবিতে দেখা গেছে, সেন্ট পিটার্সবার্গের দক্ষিণে সোল্টসি-২ বিমানঘাঁটিতে একটি বিমান দাউ দাউ করে জ্বলছে।


মস্কোও বিষয়টি স্বীকার করেছে। তবে বিমানটি যুদ্ধবিমান কিনা তা নিশ্চিত করেনি। তারা বলেছে, গুলি করে একটি ড্রোন ভূপাতিত করা চেষ্টা করা হয়। ড্রোনটি আঘাতপ্রাপ্তও হয়। তবে এতে একটি বিমানের ক্ষতি হয়েছে। ইউক্রেন এই বিষয়ে কোনো মন্তব্য করেনি।


টিইউ-২২ সুপারসনিক যুদ্ধবিমান শব্দের দ্বিগুণ গতিতে উড়তে পারে। চলমান যুদ্ধে ইউক্রেনীয় শহরগুলোতে বিমান  হামলায় এগুলো ব্যবহার করে আসছে রাশিয়া।


রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় একটি বিবৃতিতে বলেছে, গত শনিবার (১৯ আগস্ট) একটি কপ্টার ধরনের মনুষ্যবিহীন আকাশযান দিয়ে হামলা চালানো হয়। ঘটনার স্থান নভগরোদ অঞ্চলের একটি সামরিক বিমানবন্দর বলে উল্লেখ করা হয় বিবৃতিতে।


বিবৃতিতে আরও বলা হয়, এতে একটি বিমান ক্ষতিগ্রস্ত হয়েছে। ওই ঘটনাকে সন্ত্রাসী কর্মকাণ্ড অভিহিত করে বলা হয়, এর ফলে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। বিমানঘাঁটির পার্কিং লটে আগুন লেগেছিল তা দ্রুত নিভিয়ে ফেলা হয়।

ads

Our Facebook Page